Alexa

জঙ্গি মামলার দুই তদন্ত কর্মকর্তাকে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ফটো

ঢাকা: জঙ্গি আস্তানায় বিস্ফোরণ ও উগ্রবাদী বই-লিফলেট উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া দুই মামলার তদন্ত কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।

এসব মামলায় আটক দুই আসামির জামিন আবেদনের ওপর রুল শুনানিকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ বুধবার (২৩ মে) এ আদেশ দেন।

রাজধানীর দারুস সালাম থানা এলাকার ‘কমল প্রভায়’ জঙ্গি আস্তানায় বিস্ফোরণ এবং বনানীতে উগ্রবাদী বই তথ্যসহ ডেস্কটপ উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া মামলার দুই তদন্ত কর্মকর্তাকে আগামী ৩০ মে (বুধবার) প্রয়োজনীয় নথি-পত্র নিয়ে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি জানান, ৫ সেপ্টেম্বর রাজধানীর দারুস সালামে কমল প্রভা নামের ভবনটির পঞ্চম তলার জঙ্গি আস্তানায় ভারী বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় সাতজন নিহত হয়। পরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)  সন্ত্রাস বিরোধী আইনে মামলা করে। ওই মামলায় নজরুল ইসলাম শামীম নামে একজনকে গ্রেফতার দেখানো হয়।

এছাড়া জঙ্গি সংক্রান্ত আরেক মামলার আসামিদের জিজ্ঞাসাবাদের সূত্র ধরে গত বছরের ৩০ জুলাই বনানীর ৬৭/এ ব্লক-সি, রোড-৪ এর টেলকো সিটির ৫ম তলা থেকে আটটি উগ্রবাদী বই ডেস্কটপ জব্দ করা হয়। এ ঘটনায় বনানী থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা করা হয়।

‘সেই মামলায় রিয়াসত এলাহী চৌধুরী নামের একজনকে গ্রেফতার দেখানো হয়। তারা জঙ্গিদের নতুন গ্রুপ সারোয়ার-তামিম গ্রুপের সহযোগী। এ দুইজনের বিচারিক আদালতে জামিন নামঞ্জুর হওয়ার পর তারা হাইকোর্টে আবেদন করেন। আদালত রুলও জারি করেন। কিন্তু এখনও দুই মামলায় চার্জশিট না হওয়ায় দুই তদন্ত কর্মকর্তাকে তলব করেন আদালত।’

এ কে এম আমিন উদ্দিন মানিক আরও জানান, দুই আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তারা নতুন জঙ্গি সংগঠন ব্রিগেড আল-দার-ই-কুতনীর সক্রিয় সদস্য।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মে ২৩, ২০১৮
ইএস/এমএ

পাবনায় পুলিশ হত্যা মামলার পলাতক আসামী নিহত 
ইনজুরিতে ব্রাজিলের ডগলাস কস্তা
বাপ্পা-তানিয়ার বিয়ে
ক্রুসে রক্ষা জার্মানির
নেইমারের হলুদ কার্ড নিয়ে উদ্বিগ্ন ব্রাজিল