Alexa

বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ বাড়ানোর আদেশ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ আরও ৯ মাস বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

আব্দুল আলীমসহ বায়রার ১০ সদস্যের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ সোমবার (২৮ মে) রুলসহ এ আদেশ দেন।

এ আদেশের ফলে ২৪ জুন বায়রার নির্বাচন হতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন ব্যারিস্টার রাশনা ইমাম।

রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার আখতার ইমাম, ব্যারিস্টার রাশনা ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।  

পরে রাশনা ইমাম বলেন, ২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বর্তমান কমিটি নির্বাচিত হয়। এ কমিটির মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। মেয়াদ শেষের দিকে আসায় চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচন বোর্ড নির্বাচনের জন্য নতুন তারিখ ঘোষণা করে। নতুন তারিখ ২৪ জুন।

কিন্তু এর মধ্যে বর্তমান সভাপতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন করেন। সে আবেদনের পরিপ্রেক্ষিতে এ কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আবেদনে সভাপতি রোজা, ঈদ, হজ, বর্ষা, ঈদুল আযহা ও জাতীয় নির্বাচনের কারণে সময় বৃদ্ধির কথা বলেন।    

তিনি বলেন, এ ধরনের মেয়াদ বৃদ্ধি বেআইনি। কারণ এটা করবে পরিচালক (ট্রেড অর্গানাইজেশন্স)। কিন্তু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাজ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এ কারণে আদালত রুল জারি করেছেন। রুলে কমিটির মেয়াদ বৃদ্ধি করে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ কেন বেআইনি হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

রিটে বিবাদী করা হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও উপ-সচিব, পরিচালক (ট্রেড অর্গানাইজেশন্স), বায়রার সভাপতি বেনজির আহমেদ, সাধারণ সম্পাদক মো. রুহুল আমীন স্বপন, কল্যাণ সম্পাদক, বায়রার নির্বাচনী বোর্ড এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিবকে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, মে ২৮, ২০১৮
ইএস/জেডএস

ছুটি শেষে কাজে ফিরে…
জাপানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২
ঈদে দর্শনার্থীদের চোখ লালবাগ কেল্লায়
জার্মানি খুব বাজে খেলেছে: কোচ লো
ড্রয়ের জন্য রেফারিংকে দুষছেন না মার্সেলো