Alexa

চরের নারীদের নিয়ে ‘কালারস ফ্রম দা চরস’

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কালারস ফ্রম দ্য চরস

গাইবান্ধা ও কুড়িগ্রামের প্রত্যন্ত চরে বাস করা হতদরিদ্র, স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে এমন অসহায় নারীদের হাতে তাঁতে বোনা কাপড় নিয়ে শুরু হল প্রদর্শন কেন্দ্র ‘কালারস ফ্রম দ্য চরস’।

বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপের উদ্যোগে গত ৮ মে বারিধারার কালাচাঁদপুরে উদ্বোধন করা হয় ‘কালারস ফ্রম দ্য চরস’ এর প্রথম প্রদর্শন কেন্দ্রের।

কালারস ফ্রম দ্য চরসএখানে পাওয়া যাচ্ছে হাতে বোনা তাঁতের শাড়ি, সালোয়ার কমিজ, স্কার্ফ, ওড়না এবং দক্ষ কারুশিল্পীদের তৈরি বাংলার ঐতিহ্যবাহী নৌকা।

এসময় উপস্থিত ছিলেন ফেন্ডশিপের নির্বাহী পরিচালক রুনা খান, কালারস ফ্রম দা চরের সহকারী পরিচালক নাজরা মাহজাবিন সাবেতসহ অনেকেই। অনুষ্ঠানে রুনা খান বলেন, ফ্রেন্ডশিপের কালারস ফ্রম দ্য চরস এর ব্র্যান্ডের মূল ধারণাটি হল, চরে বসবাসকারী প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়ন করা। শ্রমের মর্যাদা দেওয়া এবং পরিবেশবান্ধব উপায়ে উৎপাদন বাড়িয়ে বাজারজাত করা।


সামাজিক উন্নয়নের অংশ হিসেবেই গত এক দশকে চরের সুবিধাবঞ্চিত প্রায় হাজারখানেক নারীকে কাপড় বোনার প্রশিক্ষণ দিয়েছে ফ্রেন্ডশিপ। এখন গাইবান্ধা ও কুড়িগ্রামের পাঁচটি বুনন কেন্দ্রে প্রায় একশ নারী কাজ করছেন।

কাপড় বোনার জন্য এখানে মূলত সুতি এবং সিল্কের সুতা ব্যবহার করা হয়। রং করা, ছাপা এবং কাপড় তৈরির পুরো প্রক্রিয়াতে দেশীয় পদ্ধতি এবং দেশীয় তাঁত ব্যবহার করা হয়। কাপড় তৈরিতে কোন ধরনের ক্ষতিকর রাসায়নিক রং ব্যবহার করা হয় না। 

ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
সাচ্ছন্দেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
বাংলাদেশ-ইন্দোনেশিয়া সম্পর্ক ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ
মন সুস্থ রাখে খেলাধুলা, বুদ্ধি বাড়ায় দাবা
লুটেরাদের কাউকে ছাড়া হবে না: ইমরান খান