Alexa

ইফতারে ঘরে তৈরি পিজা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 পিজা

বাইরের স্পেশাল কোনো আইটেম ছাড়া ইফতারটা যেন ঠিক জমে না। কিন্তু বাইরের খাবার প্রতিদিন কিনতে বেশ খরচ হয়।খুব অল্প খরচেই ঘরেই তৈরি করুন ইয়ামি পিজা।  

যেভাবে করবেন: 

প্রথমে ডো 

ময়দা-৩ কাপ, হালকা গরম পানি-দেড় কাপ, ইস্ট-২ টেবিল চামচ, ২ টেবিল চামচ-অলিভ ওয়েল, চিনি-১ টেবিল চামচ, লবণ-১ চা চামচ।

ডো তৈরি
ওপরের সব উপকরণ একটি বড় পাত্রে নিয়ে মিক্সারে ৫ মিনিট মিক্স করুন। ইলেকট্রিক মিক্সার না থাকলে একটু বেশি সময় নিয়ে হাতে খুব ভাল করে মেখে নিতে হবে। এবার ডো ৩০ মিনিট ঢেকে রাখুন।

পিজার জন্য
মুরগির বুকের মাংস কিমা ১ কাপ, মাশরুম আধা কাপ, তেল ১ টেবিল চামচ, পেঁয়াজ কাটা ২টি, লবণ স্বাদমতো, চিজগ্রেট ১ কাপ, টমেটো সস ৬ টেবিল চামচ, অরিগানো ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ক্যাপসিকাম ১ টি, টমেটো ১টি ।

পিজার টপিং
পাত্রে তেল গরম করে কিমা ও মাশরুম পেঁয়াজ ও লবণ দিয়ে তিন মিনিট রান্না করে নিন। 

ওভেনে 

হাত দিয়ে ডো-এর আকার ঠিক করে ছোট ছোট প্যানে ডো রেখে প্রথমে সস দিয়ে পিজার টপিং দিয়ে একে একে সব উপকরণ সাজিয়ে দিন। এবার গ্রেট করা চিজ ওপরে ছড়িয়ে দিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১০ মিনিট বেক করুন।

চুলায় পিজা
চাইলে চুলায়ও পারফেক্ট পিজা তৈরি করতে পারেন। এজন্য হালকা আঁচে প্যান চুলায় বসিয়ে ‍আধা চা চামচ তেল দিয়ে পিজার ডো হাত দিয়ে চেপে চেপে আকার ঠিক করুন। কাটা চামচ দিয়ে ডো-তে একটু কেচে নিন, নাহলে পিজা ফুলে উঠবে। ৫ মিনিট পরে ডো টা উল্টে দিন, এবার প্রথমে সস দিয়ে পিজার টপিং রেখে একে একে সব উপকরণ সাজিয়ে দিন। সবশেষে গ্রেট করা চিজ ওপরে ছড়িয়ে দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট পরে ঢাকনা তুলে দেখুন, পুরো চিজ না গলে গেলে ‍আরও পাঁচ মিনিটের জন্য রেখে দিন। 

নামিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার ঘরে তৈরি পিজা।
 

তিউনিশিয়ার কঠিন একাদশের বিপক্ষে ইংল্যান্ড
ঈদে বেড়েছে দুর্ঘটনায় হাড়ভাঙা রোগীর সংখ্যা
লুকাকুর জোড়া গোলে বেলজিয়ামের প্রত্যাশিত জয়
লুকাকুর জোড়া গোলে ৩-০তে এগিয়ে বেলজিয়াম
স্ট্যান্ডবাই মোস্তাফিজ, নতুন মুখ রাহি