Alexa

সাম্প্রদায়িক হুমকি মোকাবেলায় বাউল দর্শন চর্চা জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর/ছবি: বাংলানিউজ

ঢাকা: সাম্প্রদায়িকতার হুমকি মোকাবেলায় বাউল দর্শনের চর্চা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

মঙ্গলবার (১২ জুন) বিকেলে রাজধানীর কসমস সেন্টারে ‘বাউল দর্শন, সাহিত্য ও সঙ্গীত’ বিষয়ক এক সেমিনারে মন্ত্রী এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে মন্ত্রী সাম্প্রদায়িকতাকে ‘চ্যালেঞ্জ’ হিসেবে অ্যাখ্যা দিয়ে বলেন, ধর্মের নামে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি এবং তাদের আলাদা করার অপচেষ্টা সাম্প্রতিক সময়ে তীব্র হয়ে উঠেছে। জনগণ ব্রিটিশ আমল থেকে সাম্প্রদায়িকতার বিষ বহন করছে এবং পাকিস্তান আমলে ও পরে তা আরও বিস্তার লাভ করেছে। সাম্প্রদায়িকতার হুমকি মোকাবেলায় মানুষকে তাদের জীবনে বাউল দর্শন, মানবতার দর্শন, ভালোবাসা ও ঐক্যের চর্চা করা প্রয়োজন। 

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ডেনভারের অর্থনীতির অধ্যাপক হায়দার এ খানের সভাপতিত্বে সংলাপে স্বাগত বক্তব্য রাখেন কসমস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাহার খান। এসময় আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট লালন গবেষক ড. আনোয়ারুল করীম, বাংলা একাডেমির উপ-পরিচালক তপন কুমার বাগচি, লেখক ও গবেষক সুমন কুমার দাস এবং সঙ্গীত শিল্পী মাকসুদুল হক। তারা প্রত্যেকেই বাউল দর্শন, সাহিত্য ও সঙ্গীত নিয়ে আলোচনা করেন।

আলোচকরা বলেন, বাউলরা প্রধানত কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, ফরিদপুর, যশোর ও পাবনা জেলায় বসবাসকারী এক সন্ন্যাসীদল। বাউল গান হিসেবে পরিচিত সাধনা সঙ্গীতের সঙ্গে জড়িয়ে আছেন তারা। মানবদেহ হচ্ছে সর্ব সত্যের আধার। এ বিশ্বাসকে কেন্দ্র করে বাউলরা চর্চা করেন নিগূঢ় ভক্তিমূলক আচার।

তারা বলেন, বাউলরা মানবতাবাদী, যারা বিশ্বাস করেন জাতি ও ধর্ম নির্বিশেষে সব মানুষ সমান। কেউ বাউল হিসেবে জন্মায় না, গুরুর দীক্ষা নিয়ে একজন বাউল হয়ে উঠেন। বাউল দর্শন, সঙ্গীত ও সাহিত্য থেকে উদ্ভূত দর্শন কেমন করে আমাদের অসাম্প্রদায়িক সমৃদ্ধ সাংস্কৃতিক ঐহিত্য গঠনে সাহায্য করেছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক হায়দার খান বলেন, বাংলাদেশে রয়েছে বাউল দর্শনের সমৃদ্ধ ঐতিহ্য, যা লালন ফকির, হাছন রাজা, শাহ আবদুল করিম, কানাইলাল শীল, রাধারমণ দত্ত, শীতালং ফকির, আরকুম শাহ ও আমিরুদ্দিনের মতো সাধকদের সৃষ্টি করা চমৎকার সঙ্গীত এবং সুরের মাধ্যমে গড়ে উঠেছে। সাম্প্রদায়িকতার অস্থির সময়ে বাউল দর্শন, সাহিত্য ও সঙ্গীত নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জুন ১২, ২০১৮
এইচএমএস/এসএইচ

তামিমের ভাবনায় এশিয়া কাপের দ্বিতীয় রাউন্ড
রাতজাগা ব্যস্ততা মাদারীপুরের কামারশালায়
ত্রিশ বছর বেসবল, অতঃপর ক্রিকেট!
ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে পুলিশের নজরদারি 
না’গঞ্জে র‌্যাবের অভিযানে ৭ মাদক ব্যবসায়ী আটক