Alexa

বস্তিবাসীর উন্নয়নে বিশ্বব্যাংকের ঋণ ৫ কোটি ডলার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

জাতীয় সংসদ ভবন থেকে: বিশ্বব্যাংক ‘লো-ইনকাম কমিউনিটি হাউজিং সাপোর্ট’ প্রকল্পে ৫০ মিলিয়ন ডলার বা ৫ কোটি ডলার (সোয়া ৪শ’ কোটি টাকা) ঋণ দিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৬ সালের ৩০ জুন বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের এ সংক্রান্ত ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলেও জানান তিনি।

বুধবার (২০ জুন) বিকেলে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত বেগম উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

নিম্ন আয়ের মানুষের উন্নত আবাসন তৈরিতে সহায়তায় বিশ্বব্যাংক কোনো ঋণ দিয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, হ্যাঁ দিয়েছে। এ প্রকল্পের উদ্দেশ্য হলো ২টি কর্পোরেশন ও ১টি পৌরসভা এলাকার ১৯টি কমিউনিটিতে দরিদ্র বস্তিবাসীদের জন্য আবাসন সুবিধা তৈরিতে সহায়তা, বিদ্যুৎ পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন, রাস্তা ও ড্রেন নির্মাণ প্রভৃতি বাস্তবায়নের মাধ্যমে বস্তিবাসীদের জীবনমান উন্নয়নের সুযোগ সৃষ্টি করা।

সালমা ইসলামের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ২০০৯ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত বিভিন্ন উন্নয়ন সহযোগী দেশ ও আন্তর্জাতিক সংস্থার সাথে সর্বমোট ৭৩৩টি চুক্তি হয়েছে। এর মধ্যে ২৬৩টি ঋণ চুক্তি এবং ৪৭০টি অনুদান চুক্তি। এসব চুক্তির সাথে জড়িত অর্থের পরিমাণ ৫৫ হাজার ৬৮৪ দশমিক ০৪ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ৫০ হাজার ৩৬১ দশমিক ৬১ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৫ হাজার ৩২২ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ২০, ২০১৮
এসএম/এসকে/এমজেএফ

স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২
বরিশালে মহানগর জামায়াতের সেক্রেটারি গ্রেফতার