Alexa

মিরপুরে বস্তিবাসীদের জন্য ১১ হাজার ফ্ল্যাট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর বস্তি (ফাইল ফটো)

জাতীয় সংসদ ভবন থেকে: জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে রাজধানীর মিরপুর ১১ নম্বর সেকশনে বস্তিবাসীদের জন্য ১১ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এর মধ্যে ৫৩৩টি ফ্ল্যাটের নির্মাণ কাজ শুরু হয়েছে। এছাড়া আলাদা দু’টি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক আরও ১০ হাজার ৫৩০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদন প্রক্রিয়াধীন।

শনিবার (২৩ জুন) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এসব তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত এক প্রশ্ন উত্থাপন করেন সরকারি দলের আলী আজম। জবাবে মন্ত্রী আরও জানান, ‘সকলের জন্য আবাসন/কেউ গৃহহীন থাকবে না’ এ ঘোষণা বাস্তবায়নে প্রধানমন্ত্রী গত বছর ২৬ অক্টোবর বস্তিবাসীদের জন্য ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

পর্যায়ক্রমে সব জেলার গৃহহীন ও গরিব মানুষের মধ্যে স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট বরাদ্দের ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ গৃহহীন মানুষের জন্য বাসস্থান বা ফ্ল্যাট তৈরির পদক্ষেপ নিয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বর্তমান সরকার ছিন্নমূল মানুষের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে দেশের চিহ্নিত তিনটি পৌরসভা/সিটি করপোরেশন (কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ) এলাকায় বাসস্থান উন্নয়ন প্রকল্পটি সম্প্রতি অনুমোদন করেছে। বিশ্বব্যাংকের সাহায্যপুষ্ট প্রকল্পটিতে ৫ হাজার ৭শ’ ইউনিট বাসস্থান নির্মাণের সংস্থান রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এসএম/ওএইচ/

সীমান্ত গ্রাম থেকে ২ লাখ রুপি মূল্যের গাঁজা জব্দ
ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ
অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত