Alexa

রাখাইনে শান্তিরক্ষী পাঠানোর কথা ভাবছে না জাতিসংঘ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

ঢাকা: রোহিঙ্গাদের জন্য বেঁচে থাকার স্বাভাবিক পরিবেশ তৈরির লক্ষ্যে মিয়ানমারের রাখাইনে শান্তিরক্ষীদের পাঠানোর কথা ভাবছে না জাতিসংঘ।

রোববার (২৪ জুন) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জা পিয়েরে ল্যাক্রুয়া। রাখাইনে শান্তিরক্ষীদের মিশনে পাঠানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি বলেও মন্তব্য করেন তিনি। 

বাংলাদেশে সফররত জাতিসংঘের শান্তিরক্ষী বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জা পিয়েরে ল্যাক্রুয়া রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। 

দু’দিনের এ সফর শেষে রোববার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাখাইনে শান্তিরক্ষী মিশন পাঠানোর জন্য  নিরাপত্তা পরিষদ ও মিয়ানমারের অনুমতির প্রয়োজন। 

জাতিসংঘের সহকারী মহাসচিব বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে আমি আশাবাদী। যেহেতু জাতিসংঘ মহাসচিব নিজেই ইস্যুটির দেখভাল করছেন, রাজনৈতিক সমাধানের মাধ্যমে রোহিঙ্গারা নিজেদের অধিকার ফিরে পাবে। 

এদিকে রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে জা পিয়েরে ল্যাক্রুয়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন। 

উল্লেখ্য, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল জা পিয়েরে ল্যাক্রুয়া গত শনিবার (২৩ জুন) বাংলাদেশ সফরে আসেন। বাংলাদেশ সফর শেষে তিনি ভারত, পাকিস্তান ও নেপাল যাবেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যোগ দেওয়া সৈন্যদের মধ্যে এই চার দেশের সৈন্যই এক তৃতীয়াংশ। জা পিয়েরে এসব দেশের শীর্ষ সেনাকর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
টিআর/এনএইচটি

অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২