Alexa

১৮ মিনিটের ব্যবধানেও ভিন্ন ভিন্ন বছরে জন্ম জমজদের!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জমজদের ভিন্ন ভিন্ন বছরে জন্ম নেওয়ার ঘটনা ব্যতিক্রম হলেও বিরল নয়। ছবি: সংগৃহীত

জমজদের জন্মসাল একই বছরে লেখা হলেও ব্যতিক্রমী ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। ১৮ মিনিটের ব্যবধানে জন্ম নেওয়া নবজাতক ভাই-বোনকে জন্মের বছর ভিন্ন ভিন্ন লিখতে হবে!

মারিয়া এস্পারানজ্জা ফ্লোরস্ রিয়স্ জমজ ওই ছেলে-মেয়েকে জন্ম দিয়েছেন ডেলানো আঞ্চলিক মেডিকেল সেন্টারে। প্রথমে তার ছেলে সন্তান জোয়াকিন জুনিয়র পৃথিবীতে আসে বিদায়ী বছর ২০১৭ সালের শেষদিন ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫৮ মিনিটে। এর ১৮ মিনিট পরে নতুন বছর ২০১৮ সালের প্রথমদিন ০১ জানুয়ারির প্রথম প্রহরে রাত ১২টা ১৬ মিনিটে জন্ম নেয় মেয়ে আইতানা দে যেশাস। শিশু দু’টি ও তাদের মা সুস্থ আছে।
 
শিশুদের ডেলিভারি করানো ডা. সেইয়েদ তামজীদি বলেছেন যে, আমার ৩৫ বছরের কর্মজীবনে এ ধরনের ঘটনা আর একটিও ঘটেনি। এটি বেশ অস্বাভাবিক। আমি বলবো যে, এটি খুব বিরল’।

চিকিৎসক বিষ্মিত হলেও প্রকৃতপক্ষে তারা বিভিন্ন বছরে জন্মানো একমাত্র জমজ, এমনকি যুক্তরাষ্ট্রে নতুন নয়। অ্যারিজোনার ব্যানার হাসপাতালে স্যুয়ার জন্ম নেয় ২০১৬ সালের ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫১ মিনিটে। এর ঠিক দশ মিনিট পর ২০১৭ সালের ০১ জানুয়ারি রাত ১২টা ১ মিনিটে জন্মগ্রহণ করে ছোট ভাই এভারেট।

স্যান ডিয়েগোতে প্রথমে বোন জেলিনের জন্ম হয় ২০১৫ সালের একদম শেষ মুহূর্তে অর্থাৎ ঠিক ৩১ ডিসেম্বর রাত সাড়ে ১১টা ৫৯ মিনিটে। তার ভাই লুইস জন্ম নেয় ২০১৬ সালের ০১ জানুয়ারি রাত ১২টা ১ মিনিটে। সেখানকারই লুইস-ম্যারিবেল দম্পতির জমজ সন্তানের প্রথমজনের জন্ম হয় ২০১৫ সালের ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। আর দ্বিতীয়জন পৃথিবীতে আসে তিন মিনিট পর ২০১৬ সালের ১ জানুয়ারি রাত ১২টা ২ মিনিটে।

মারিয়া এস্পারানজ্জা ফ্লোরস্ রিয়সের ডেলিভারির সম্ভাব্য তারিখ আগামী ২৭ জানুয়ারি ও ১০ জানুয়ারি থেকে সিজারিয়ানের পর্যায়ে থাকার কথা ছিল। কিন্তু নববর্ষে সন্তান জন্ম দেওয়ার আকাঙ্খায় আগের দিন তিনি হাসপাতালে ভর্তি হন। ফলে নির্ধারিত সময়ের যুবক প্রায় ৪ সপ্তাহ আগেই জন্ম নেয় তার জমজেরা।

ফ্লোরস্ বলেন, তিনি এখনও ভাবছেন, জমজদের জন্য কেনাকাটার প্রচুর সময় আছে। সমস্ত উপহার তার ও বিখ্যাত হয়ে ওঠা নবজাতকদের জন্য বড় আশীর্বাদ।

ঐতিহ্য অনুসারে, প্রতি বছরের প্রথম দিনে প্রথম জন্মানো শিশু ও তার অভিভাবকদের উপহার দেয় ডেলানো আঞ্চলিক মেডিকেল সেন্টার। ২০১৮ সালের প্রথম সন্তান হওয়ায় জোয়াকিন-আইতানার উপস্থিতিতেই ৩০০০ মার্কিন ডলার মূল্যের উপহার পেয়েছে পরিবারটি।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এএসআর

ব্যবসায়ী পরিচয়ে প্রতারণার অভিযোগে যুবক গ্রেফতার
কুড়িগ্রামে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীর শোক র‌্যালি
কাবুলে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৪৮
নবীগঞ্জে বজ্রপাতে কৃষক নিহত
বঙ্গবন্ধুর হত্যায় আন্তর্জাতিক চক্রান্ত জড়িত ছিল