Alexa

এক ফ্রেমে বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খাটো নারী!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুলতান কোসেন ও জ্যোতি আমজি। ছবি- সংগৃহীত।

ঢাকা: বিশ্বের সবচেয়ে লম্বা মানুষটির নাম সুলতান কোসেন। তুরস্কের অধিবাসী কোসেনের উচ্চতা ৮ ফুট ৯ ইঞ্চি। আর সবচেয়ে খাটো নারী ভারতের জ্যোতি আমজি। ২ ফুট ৬ ইঞ্চি উচ্চতা তার। সম্প্রতি এ দু’জন মানুষ দেখা করলেন মিশরে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মিশরের পর্যটন বিভাগের আমন্ত্রণে তারা সে দেশে গিয়েছেন। মিশরের পর্যটন খাতকে আরও সমৃদ্ধ করতেই কর্তৃপক্ষের এ উদ্যোগ।

কোসেন ও জ্যোতি একসঙ্গে নীল নদের পশ্চিম তীরে অবস্থিত গিজার পিরামিডের সামনে ফটোশ্যুটে অংশ নেন। বেশ কিছু ছবি তোলেন তারা। পরে তা বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রকাশ পায়। এগুলো লাইক ও শেয়ার হয় অসংখ্য।

সুলতান কোসেন ও জ্যোতি আমজি। ছবি- সংগৃহীত

‘পিটুইটারি জাইগান্টিজম’ নামে এক বিশেষ শারীরিক কন্ডিশনের কারণে কোসেন এমন অস্বাভাবিক লম্বা হয়ে যান। ২০০৯ সালে তাকে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের স্বীকৃতি দেওয়া হয়। ইতিহাসে মাত্র ১০ জন ব্যক্তি পাওয়া যায়, যাদের উচ্চতা ৮ ফুটের বেশি। 

৩৬ বছর বয়সী কোসেন কেবল উচ্চতায় বিশ্বের এক নম্বর নন, সবচেয়ে লম্বা হাতের রেকর্ডটিও তার দখলে। তিনি লাফ না দিয়েও বাস্কেট বলের রিং ছুঁতে পারেন।

অপরদিকে জ্যোতির শারীরিক কন্ডিশনটাকে বলা হচ্ছে ‘অ্যাকোন্ড্রোপালসিয়া’। ২৫ বছর বয়সী এ নারীর আকৃতি ২ বছরের শিশুর সমান। তবে, জ্যোতির আরেকটি পরিচয় সে একজন টেলিভিশন তারকা। ‘বিগ বস’ এবং ‘আমেরিকান হরর স্টোরিজ’ নামে দু’টি টিভি অনুষ্ঠানে তাকে দেখা যায়।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
এনএইচটি/এএ

চুনারুঘাটে মাটিচাপা পড়ে ২ নারী শ্রমিকের মৃত্যু
জাহিদ হাসান এবার গার্ড!
বৃহস্পতিবার শহীদ মিনারে গোলাম সারওয়ারকে শেষ শ্রদ্ধা
চট্টগ্রামে পুড়েছে শতাধিক কাঁচাঘর, দোকান
উসকানি-সহিংসতার অভিযোগের ৫১ মামলায় গ্রেফতার ৯৭