Alexa

মহাশূন্যে ব্যাডমিন্টন টুর্নামেন্ট!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহাশূন্যে ব্যাডমিন্টন টুর্নামেন্ট!

বিশ্বের বিভিন্ন প্রান্তের খেলোয়াড়রা জড়ো হয়েছেন দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক আসরে যোগ দিতে। এদিকে অলিম্পিকে যোগ দিতে না পারা কয়েকজন খেলোয়াড় নিজেদের মধ্যে আয়োজন করেছেন এক ভিন্নধর্মী ব্যাডমিন্টন টুর্নামেন্ট। তবে সেটা পৃথিবীতে নয়, টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়েছে মহাশূন্যে।

মহাশূন্যে ভেসে ভেসে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) ব্যাডমিন্টন খেলেছেন রাশিয়া, যুক্তরাষ্ট্র ও জাপানের নভোচারীরা। টুর্নামেন্টটিকে মজা করে ডাকা হচ্ছে, ‘মহাজাগতিক ব্যাডমিন্টন টুর্নামেন্ট’।

মজা করে এ টুর্নামেন্টের আয়োজন হলেও, ভর শূন্য অবস্থায় ব্যাডমিন্টন খেলা কিন্তু সহজ কাজ ছিল না নভোচারীদের জন্য। সম্প্রতি এ টুর্নামেন্টের ভিডিও প্রকাশ করে রাশিয়ান সংবাদমাধ্যম। সেখানেই দেখতে পাওয়া যায়, র‌্যাকেটের সাহায্যে শাটলকক ছুড়ে দিতে ঘেমে একাকার হচ্ছেন নভোচারীরা।

দু’টি ডাবলস ম্যাচ অনুষ্ঠিত হয় নভোচারীদের মধ্যে। পরিবেশগত কারণে ব্যাডমিন্টন খেলার নিয়মনীতির বেশ কিছু পরিবর্তন আনতে হয়। খেলায় কোনো নেট ছিল না। যেহেতু এটা মহাশূন্য, তাই ছিল না শাটলকক মাটিতে পড়ে যাওয়ার ভয়।

পৃথিবীর বাইরে অনুষ্ঠিত প্রথম মহাকাশ ব্যাডমিন্টন টুর্নামেন্টে কোনো পয়েন্ট গণনা করা হয়নি। সবাই বিজয়ী হয়েছেন এতে।

আইএসএসের কমান্ডার রাশিয়ান নভোচারী আলেক্সান্দর মিসুরকিনের মতে, এটা একটা ঐতিহাসিক টুর্নামেন্ট। প্রথমবারের মতো পৃথিবীর বাইরে ব্যাডমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠিত হলো। ভবিষ্যতে মঙ্গলগ্রহে গিয়েও ব্যাডমিন্টন খেলার ইচ্ছা তার।

মহাকাশচারীরা একটা দীর্ঘ সময় অতিবাহিত করেন পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন। এমনকি পৃথিবীর চেনা-পরিচিত জগত থেকেও শত শত মাইল দূরে তাদের অবস্থান। গবেষণায় ব্যস্ত নিঃসঙ্গ জীবনটা কিছুটা উপভোগ্য করে তুলতে নানা রকম মজা করেন তারা। মাসখানেক আগে নভোচারীরা মহাশূন্যে বসে তৈরি করেছিলেন পিজ্জা।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
এনএইচটি/এএ

ব্যবসায়ী পরিচয়ে প্রতারণার অভিযোগে যুবক গ্রেফতার
কুড়িগ্রামে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীর শোক র‌্যালি
কাবুলে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৪৮
নবীগঞ্জে বজ্রপাতে কৃষক নিহত
বঙ্গবন্ধুর হত্যায় আন্তর্জাতিক চক্রান্ত জড়িত ছিল