Alexa

চার মামলায় খালেদার উপস্থিতি পরোয়ানা প্রত্যাহারের আবেদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খালেদা জিয়া/ফাইল ফটো

ঢাকা: নাইকো, গ্যাটকো, বড় পুকুরিয়া ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে উপস্থিতির পরোয়ানা (পিডাব্লিউ) প্রত্যাহারের আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ মে) খালেদা জিয়ার অন্যতম আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ঢাকার আলাদা চার বিচারক আদালতে পিডাব্লিউ প্রত্যাহারের আবেদন করেন।

মামলাগুলোর মধ্যে নাইকো মামলাটি ঢাকার ৯ নম্বর, গ্যাটকো মামলাটি ৩ নম্বর, বড় পুকুরিয়া মামলাটি ২ নম্বর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি ৫ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন।

নাইকো মামলাটির পিডাব্লিউ প্রত্যাহারের আবেদন বিচারক মঞ্জুর করেন। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় মামলার নির্ধারিত তারিখ আগামী ৪ জুন শুনানির জন্য দিন ধার্য করেছেন। অপর দু’টি মামলায় নথি পর্যালোচনায় আদেশের জন্য রাখা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড হয়। একইসঙ্গে খালেদাপুত্র ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে দণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণার ১১ দিন পর ১৯ ফেব্রুয়ারি বিকেলে রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুয়ারি এ আবেদন দায়ের করেন।

১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের দেওয়া ওই জামিন স্থগিত চেয়ে পরদিন ১৩ মার্চ আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।

১৬ মে জামিন রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে দেন প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, মে ১৭, ২০১৮
এমআই/এএ

পুরোনো রোগী দিয়েই চলছে মাদক নিরাময় কেন্দ্রগুলো
ওজনে প্রতারণার জন্য ফেনীতে ২ স্বর্ণ ব্যবসায়ীকে জরিমানা
বেলকুচিতে অস্ত্র-গুলিসহ আটক ২
ফরিদগঞ্জে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু
বসতঘর থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার