Alexa

ভারত থেকে ৫শ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার ভারত থেকে ৫শ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে। ১৫ বছর মেয়াদে এই বিদ্যুৎ সরবরাহ করবে ভারতীয় ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) ও পাওয়ার ট্রেডিং কোম্পানি (পিটিসি)।

বিদ্যুৎ বিভাগের উত্থাপিত সংশ্লিষ্ট একটি প্রস্তাব বুধবার (১১ এপ্রিল) মন্ত্রিসভার ক্রয় ও অর্থনীতি সংক্রান্ত কমিটির বৈঠকে অনুমোদন পেয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

মোস্তাফিজুর রহমান বলেন, স্বল্পমেয়াদে প্রতি কিলোওয়াট ৪ দশমিক ৭১ টাকা দরে এনটিপিসির কাছ থেকে ৩শ মেগাওয়াট,  ৪ দশমিক ৮৬ টাকা দরে পিটিসির কাছ থেকে ২শ মেগাওয়াট এবং দীর্ঘ মেয়াদে প্রতি কিলোওয়াট ৬ দশমিক ৪৮ টাকা দরে ২শ মেগাওয়াট ও ৬ দশমিক ৯৪ টাকা ধরে পিটিসির কাছ থেকে ২শ মেগাওয়াট বিদ্যুৎ কেনা হবে। 

এছাড়াও ২৯৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে গাইবান্ধা সদর উপজেলা, গণকবর ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থাপনা রক্ষায় নদীতীর সংরক্ষণ ও টার্মিনেশন নির্মাণ, বাঁধ পুনর্বাসন ও নদী ড্রেজিংয়ের কাজ করবে নৌবাহিনীর ডকইয়ার্ড। 

ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ৯৪ কোটি টাকায় তিনটি লটে দু’টি কোম্পানিকে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির অনুমোদন দিয়েছে। সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ১৯২টি ডাবল কেবিন পিকআপ প্রগতির কাছ থেকে সরসারি কিনতে ৯৬ কোটি ৫৬ লাখ টাকার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

কমিটি ৩১০৫ কোটি টাকায় ঢাকা ওয়াসার ডিজাইন বিল্ড অপারেট (ডিবিও), র ওয়াটার পাইপলাইনের ইনট্যাংক মেইনটেন্স এবং গন্ধবপুরের ৫ এমএলডি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ঠিকাদারি নিয়োগ দেওয়ার প্রস্তাব অনুমোদন পেয়েছে। 

২৭ কোটি টাকায় ঢাকা ওয়াসার ওয়েল্ড ফিল্ড নির্মাণ, ৯৬ কোটি ৭৯ লাখ টাকায় বিআরটি গাজীপুর-এয়ারপোর্ট প্রকল্পের ভেরিয়েশন, ১৯৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে যশোর-খুলনা মহাসড়কের পলাশবাড়ি হতে রাজঘাট পর্যন্ত উন্নীতকরণের কাজ পেয়েছে তাহের ব্রাদার্স ও মাহবুব ব্রাদার্স। 

২২১ কোটি টাকায় গোপালগঞ্জ জোনের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কের মান উন্নয়ন ও প্রশস্তকরণের কাজ পেয়েছে মীর হাবিবুল আলম ও শামীম এন্টারপ্রাইজ। ২৪০ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে আখাউড়া-আগরতলা রেললাইনের বাংলাদেশ অংশের পেয়েছে টেক্সম্যাকো। 

রেলওয়ে পূর্বাঞ্চলের চিনকি-আস্তানা-চট্টগ্রাম সেকশনের ১১টি স্টেশনের সিগন্যাল ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণের ভেরিয়েশন প্রস্তার অনুমোদন পেয়েছে। ৪ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে ৩৩ দশমিক ৩৭ শতাংশ আগেই হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৫ কোটি ৯৭ লাখ টাকা। 

অ্যাপ্রোচ রেলপথসহ দ্বিতীয় ভৈরব ও দ্বিতীয় তিতাস রেলসেতু নির্মাণে ৫৯৩ কোটি ৯৮ লাখ টাকার ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন পেয়েছে। ৫ কোটি ৮৫ লাখ টাকায় কাঞ্চন ব্রিজের কাছ থেকে কুর্মিটোলা অ্যাভিয়েশন ডিপো (কেএডি) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ প্রকল্প পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে ভারত ও জার্মানের দু’টি প্রতিষ্ঠান। 

সালদা নর্থ-১ অনুসন্ধান কুপ খনন কাজে অতিরিক্ত সরঞ্জামের বহুবিধ ব্যবহারে ১৯ লাখ ৮০ হাজার ও ৮৫ লাখ ৬৪ হাজার টাকায় দু’টি ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন পেয়েছে।

২২ কোটি ২৩ লাখ টাকায় বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে মাঠ পর্যায়ে সাইসমিক কার্যক্রম পরিচালনার জন্য ডাটা অ্যাকুইজিশন সিস্টেম, সফটওয়্যার, হার্ডওয়্যার ও এক্সেসরিজ সরবরাহের কাজ পেয়েছে সারসেল এসইএস।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কনডাক্টর এবং সাবমেরিন-আন্ডারগ্রাউন্ড ৩৫১৯৬ কিলোমিটার তার সরবরাহের কাজ পেয়েছে দেশীয় বিআরবি ক্যাবলস, এমএম করপোরেশন এবং চীনের গোয়াংজু ক্যাবল কোম্পানি। এতে ব্যয় হবে ১৮৮ কোটি ১৩ লাখ টাকা। 

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির ৫ প্রস্তাব অনুমোদন
অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বাংলাদেশ টেক্সাটাইল মিলস করপোরেশনের হাটখোলাস্থ ওয়ারি মৌজার ১ দশমিক ১৭৭৪ একর জমি ও স্থাপনা পুলিশ অধিদফতরের কাছে আলোচনার মাধ্যমে বিক্রি; জাতীয় এপিআই (অ্যাক্টিভ ফার্মাসিটিক্যালস ইনগ্রিডেন্ট) ও ল্যাবরেটরি বিকারক উৎপাদন ও রফতানি; বাংলাদেশের খাদ্য সংশ্লিষ্ট কৃষিজ পণ্যের অবস্থা এবং জিটুজি পদ্ধতিতে ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এলএনজি আমদানি ও ২০১৮-১৯ অর্থবছরে ইউরিয়া সারের চাহিদা মেটাতে সৌদি আরব থেকে রাষ্ট্রীয় পর্যায়ে ইউরিয়া সার আমদানির জন্য একাদশতম সংশোধনী চুক্তির ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
এসই/এসএইচ

পঞ্চগড়ে জমে উঠেছে দেশি গরুর হাট
লোকাল ট্রেনের টিকিট পেতে কমলাপুরে উপচেপড়া ভিড়
আইরিশদের বিপক্ষে বৃষ্টি আইনে হার সৌম্যদের
দামে বেশি হলেও দেশি গরুতে আগ্রহ ক্রেতাদের
পুরনো চেহারায় ফিরছে ঢাকার পরিবহন ব্যবস্থা