Alexa

৩০০ কোটি টাকার জ্বালানি তেল কেনার প্রস্তাব অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: পরিশোধিত জ্বালানি তেলের সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) জন্য প্রায় ৩০০ কোটি টাকার গ্যাস, জেট ও ফার্নেস অয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

বুধবার (২৩ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। 

তিনি বলেন, চলতি বছরের জুলাই-ডিসেম্বর সময়ের জন্য উন্মুক্ত দরপত্র ও জি টু জি’র মাধ্যমে ৮ দশমিক ২০৬ থেকে ৯ দশমিক ৫৪৮ ব্যারেল গ্যাস অয়েল, ১ লাখ মেট্রিক টন জেট এ-১ ও ১ লাখ ২০ হাজার থেকে ১লাখ ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল আমদানি করা হবে। 

‘গ্রুপ-১ এ গ্যাস অয়েল ডিজেল প্রতি ব্যারেল দাম নির্ধারণ করা হয়েছে ৩ দশমিক শূন্য ৫ ডলার, জেট এ-১ প্রতি ব্যারেল ৪ দশমিক ১০ এবং গ্রুপ বিতে গ্যাস ডিজেল অয়েলের প্রতি ব্যারেলের দাম নির্ধারণ করা হয়েছে ৩ দশমিক শূন্য ৮ মার্কিন ডলার ও জেট এ-১ প্রতি ব্যারেল ৪ দশমিক ১০ মার্কিন ডলার। এছাড়া জি টু জি’র মাধ্যমে আরও ৭৭ হাজার মেট্রিক টন ডিজেল আমদানি করা হবে। প্রতি ব্যারেলের দাম নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৫ মার্কিন ডলার।’ 

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, ক্রয় সংক্রান্ত কমিটি ৭৯ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরব বাজার ডাবল লাইন নির্মাণের পরামর্শক সেবা ক্রয়ের ভেরিয়েশন প্রস্তাব, ৮০ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে  ২০১৯ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক ছাপানোর জন্য ৭ হাজার মেট্রিক টন কাগজ ও ১ হাজার ৩০০ মেট্রিক টন আর্ট পেপার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে।

এছাড়া কমিটি ৩৮ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ঢাকা সেন্ট্রাল পিটিআই কমপ্লেক্স নির্মাণের ভেরিয়েশন প্রস্তাব, ৩০৬ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে কুড়িগ্রামের চিলমারী উপজেলা হেডকোয়ার্টার থেকে পাচপীর বাজার পর্যন্ত ১ হাজার ৪৯০ মিটার গার্ডার ব্রিজ নির্মাণের কাজের প্রস্তাব অনুমোদন দিয়েছে বলে জানান তিনি। 

অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন এলাকায় যাতায়াতের জন্য পলিসাইডিংয়ের মাধ্যমে নতুন সংযোগ রাস্তার সাইড নিরাপত্তা সোলিং ও এইচবিবি নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৩৮ লাখ টাকা। 

‘এছাড়া ২ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে জকিগঞ্জ-১ অনুসন্ধান কূপ খনন এলাকায় বালু ভরাটের মাধ্যমে ভূমি উন্নয়ন ও অ্যাপ্রোচ সড়ক নির্মাণের কাজ অনুমোদন দিয়েছে কমিটি।’

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রস্তাবিত স্বর্ণ নীতিমালা-২০১৮ এর নীতিগত অনুমোদন দিয়েছে বলেও জানান তিনি। 

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মে ২৩, ২০১৮
এসই/এমএ/

নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় ১১জন নিহতের ঘটনায় তদন্ত কমিটি
কলঙ্কিত আরেক অধ্যায় ২১ আগস্ট
১৮০০ স্প্লিন্টার আঘাত করলেও আ’লীগ ছাড়েননি মাহবুবা
নরসিংদীতে বাস-লেগুনা সংঘর্ষে নিহত বেড়ে ১১
আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা