Alexa

মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারে জোর বাংলাদেশের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতিসংঘ সদর দপ্তরে এক আলোচনায় মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের উপর জোর দিয়েছে বাংলাদেশ।  স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম সেশনের ৪র্থ কমিটির সভায় এই মত রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

জাতিসংঘ সদর দপ্তরে এক আলোচনায় মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের উপর জোর দিয়েছে বাংলাদেশ।  

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম সেশনের ৪র্থ কমিটির সভায় এই মত রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ূ পরিবর্তনের প্রভাব মনিটরিংসহ অন্যান্য উন্নয়নমূলক প্রয়োজনে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন (space research and remote sensing) বিষয়ে বিনিয়োগ করছে।

মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের পক্ষে বাংলাদেশের অবস্থান তুলে ধরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আরও বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামগ্রিক নাগরিক পরিসেবা বাড়াতে বর্তমান সরকার স্যাটেলাইট কমিউনিকেশন, ভূ-পর্যবেক্ষণ ব্যবস্থা ও  স্যাটেলাইট নেভিগেশন টেকনোলজি সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা ও বিনিয়োগ বৃদ্ধিতে পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, এসকল দিক বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ এগিয়ে নিচ্ছে এবং আশা করা যায়, ২০১৭ সালের শেষ নাগাদ আমরা এই স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হব।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও এ অঞ্চলের বিভিন্ন দেশে নানাবিধ সেবা দেওয়া সম্ভব হবে।

বাংলাদেশের পাশাপাশি এ সভায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাতসহ অনান্য দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময় ০৩০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
এমএমকে

সীমান্ত গ্রাম থেকে ২ লাখ রুপি মূল্যের গাঁজা জব্দ
ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ
অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত