Alexa

লন্ডনে দুই দিনব্যাপী বই মেলা শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডনে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলাদেশ বই মেলা। শনিবার...

লন্ডন: লন্ডনে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলাদেশ বই মেলা।

শনিবার (১৫ অক্টোবর) স্থানীয় সময় বিকেল ৪টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলেও সকাল ১০টা থেকেই মেলা শুরু হয় পূর্ব লন্ডনের ওয়াটার লিলি হলে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবীণ সাংবাদিক, সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী, জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক এম আখতারুজ্জামান, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কবি মাহবুবুল হক শাকিল, বাংলাদেশ হাই কমিশনের মিনিস্টার প্রেস নাদিম কাদির ও আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গণি প্রমুখ।

রোববার (১৬ অক্টোবর) বাংলা একাডেমি সৈয়দ ওয়ালিউল্লাহ সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত প্রবাসী লেখক সাহিত্যিকদের নাম ঘোষণার মাধ্যমে শেষ হবে দুই দিনব্যাপী বাংলাদেশ বই মেলা।

২০১০ সাল থেকে বাংলা একাডেমি ও সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের উদ্যোগে ‘বাংলা একাডেমি বই মেলা’ নামে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসলেও এবার অনুষ্ঠিত হচ্ছে ‘বাংলাদেশ বই মেলা’ নামে।

প্রথম দিনে বই মেলায় অন্যান্য বছরের তুলনায় ক্রেতা, কবি ও সাহিত্যিকদের উপস্থিতি ছিল তুলনামূলক কম। তবে উপস্থিতি স্বল্প থাকলেও আগত সাধারণ বই পিপাসু, লেখক ও বিক্রেতাদের আগ্রহের কমতি ছিল না। এ প্রসঙ্গে মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ফারুক আহমদ বাংলানিউজকে জানান, তারিখ ও ভেন্যু জটিলতলায় প্রচারণা কম হওয়ায় এটি হয়েছে।

তবে আয়োজন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ হাই কমিশনের প্রতিনিধি প্রেস মিনিস্টার নাদিম কাদির আগামীতে বই মেলা প্রচারণায় হাইকমিশন সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলু নাসের জানান, এখন থেকে প্রতি বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য, বাংলা একাডেমি ঢাকা, জাতীয় গ্রন্থকেন্দ্র ঢাকা ও জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতি ঢাকার যৌথ সহযোগিতায় এ মেলা অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ০৬০৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
আইএ

টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক