Alexa

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় তারিখ সুজাতের কাব্যগ্রন্থ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জার্মানির ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় ১৯ অক্টোবর (বুধবার) ‘অন্যপ্রকাশ’ কর্তৃক প্রকাশিত হলো কবি তারিক সুজাত-এর কাব্যগ্রন্থ ‘জন্মের আগেই আমি মৃত্যুকে করেছি আলিঙ্গন’।

জার্মানির ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় ১৯ অক্টোবর (বুধবার) ‘অন্যপ্রকাশ’ কর্তৃক প্রকাশিত হলো কবি তারিক সুজাত-এর কাব্যগ্রন্থ ‘জন্মের আগেই আমি মৃত্যুকে করেছি আলিঙ্গন’।

বইমেলার বাংলাদেশ প্যাভেলিয়নে প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আকতারি মমতাজ, জার্মানিস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত আলী রেজা সরকার, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কবি মাহবুবুল হক শাকিল, জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি ওসমান গনি, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম ও কবি তারিক সুজাত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কালি ও কলম সম্পাদক কবি-লেখক আবুল হাসনাত, জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সাধারণ সম্পাদক কামরুল হাসান শায়ক, জার্মান প্রবাসী কবি নাজমুন নাহার পিয়ারীসহ মেলায় আগত অতিথি-প্রকাশকরা।

ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলা উপলক্ষে বাংলাদেশ থেকে প্রকাশিত এটিই প্রথম বই।

প্রকাশনা অনুষ্ঠানে সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, তারিক সুজাত তার কবিতায় নতুন চিত্রকল্প ব্যবহারে পারদর্শিতার পরিচয় দিয়ে আসছেন। এ গ্রন্থেও এর বহুমাত্রিক প্রয়োগে কবির নৈপূণ্যতার স্বাক্ষর সুস্পষ্ট।

বেগম আকতারি মমতাজ, রাষ্ট্রদূত লী রেজা সরকার, কবি মাহবুবুল হক শাকিল তাদের বক্তব্যে বলেন, যে ঘটনার পরিপ্রেক্ষিতে এ গ্রন্থের নাম কবিতাটি রচিত তা অত্যন্ত বেদনাবিধুর।

১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় নিহত ইতালিয়ান অন্তঃসত্ত্বা নারী সিনোমা মনটির অনাগত শিশু মাইকেলেঞ্জোলা স্মরণে লিখিত কবিতাটি ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি ভাষায় প্রকাশিত হওয়ায় এ নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদে একটি ভিন্নমাত্রা যোগ হয়েছে।

বক্তারা আরও বলেন, এ ধরনের নির্মম হত্যাযজ্ঞ আর কখনো না হোক। আমরা সবাই একটি শান্তিপূর্ণ দেশ ও পৃথিবীর প্রত্যাশা করি। ফ্রাঙ্কফুর্ট বইমেলা উপলক্ষে এ প্রথম একটি কাব্যগ্রন্থ বাংলাদেশের কোনো প্রকাশনা সংস্থা প্রকাশ করলো। অন্যপ্রকাশের এ উদ্যোগকে সবাই সাধুবাদ জানান। এ পথ ধরে অদূর ভবিষ্যতে বাংলাদেশের আরও বই মেলা উপলক্ষে প্রকাশিত হবে এমন আশাবাদ উপস্থিত সবাই ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
এসএইচ

শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!