Alexa

যে কারণে কোচের দৌড়ে এগিয়ে স্টিভ রোডস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্টিভ রোডস-ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ জাতীয় দলের হেড কোচের পদ থেকে চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগের পর নতুন কোচ নিয়োগ দিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গুটি কয়েক বিষয়ে বাধ্যবাধকতা ছিল। তার প্রথমটি হলো, যিনি কোচের দায়িত্ব নেবেন তাকে অবশ্যই অভিজ্ঞ হতে হবে। আর দ্বিতীয়ত ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত তাকে বাংলাদেশ দলের সাথে নিরবিচ্ছিন্ন কাজ করে যেতে হবে।

আশার কথা হলো, প্রায় ৮ মাস খোঁজাখুঁজির পর উল্লেখিত টার্মস অ্যান্ড কন্ডিশনস অনুযায়ী প্রত্যাশিত সেই কোচ বোধ হয় পেয়ে গেছে বাংলাদেশ ক্রি‌কেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থাটি।

নাম তার স্টিভ রোডস। ইংলিশ বংশোদ্ভুত। ইংল্যান্ডের হয়ে ১১ টেস্ট এবং ৯টি ওয়ানডে খেলে ছিটকে পড়ায় ক্যারিয়ার গড়েছেন কোচিংয়ে। সেই তিনিই মাশরাফি-সাকিবদের পরবর্তী হেড কোচ হওয়ার দৌঁড়ে আপাতত সবচেয়ে এগিয়ে।

চাকুরি চূড়ান্ত করতে আগামী দু' এক দিনের ম‌ধ্যেই নাকি ঢাকায় এসে তিনি বিসিবিতে সাক্ষাৎকার দেবেন।

মঙ্গলবার সংবাদ মাধ্যমকে এ তথ্য দিলেন বিসিবি'র সিইও নিজাম উদ্দীন চৌধুরী। তিনি বলেন, 'আমরা অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েছি। প্রাথমিকভাবে আমরা বেশ কয়েকজন কোচের সাথে কথা বলেছি বিগ নেম ও অভিজ্ঞতা দুটোই ছিল। কিন্তু বিভিন্ন কারণে হয়তো উনারা সহজলভ্য ছিলেন না, বা পারিবারিক কারণে হয়তো উনারা আসতে পারেননি। এ মুহূর্তে যে কয়জন কোচ পাওয়া গেছে তার মধ্যে সে অভিজ্ঞদের একজন। মূলত তারা অভিজ্ঞতাকে গুরুত্ব দিচ্ছি।'নিজাম উদ্দীন চৌধুরী-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমঅভিজ্ঞতার পাশাপাশি আরও একটি বিষয়ে তার প্রতি বিসিবিকে আগ্রহী মনে হলো। সেটা হলো বিশ্বকাপের কন্ডিশন। যেহেতু  আসন্ন বিশ্বকাপটি ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হবে,  সেহেতু এই ইংলিশকেই প্রাধান্য দেয়া হচ্ছে।

'আপনারা জানেন আগামী বিশ্বকাপ ইংল্যান্ডে হবে। এজন্য এটাও বিবেচ্য বিষয়। ইংল্যান্ডের কন্ডিশন বা ওই ধরনের কন্ডিশনের কাউকে যদি দলের সাথে সম্পৃক্ত করা যায় তাহলে বাড়তি সুবিধা পাওয়া যেতে পারে।'

জানা গেছে গেল মাসে তিন দিনের সংক্ষিপ্ত বাংলাদেশ সফরে এসে এই নামটি প্রস্তাব করে গেছেন টাইগার পরামর্শক ও সাবেক ভারত কোচ গ্যারি কারস্টেন।

সাবেক ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ক্যারিয়ারের লম্বা সময় পার করেছেন কাউন্টি ক্লব উস্টারশায়ারে। খেলেছেন ইয়র্কশায়ারের হয়েও। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১২টি সেঞ্চুরি করা রোডস খেলা ছাড়ার পর উস্টারশায়ারেই কোচ হিসেবে যোগ দেওয়ার পরে হন ডিরেক্টর অব ক্রিকেটও। ২০০৬ থেকে ২০১৭-পর্যন্ত এই পদে থাকার পর এক অপ্রীতিকর ঘটনার জের ধরে তাকে বরখাস্ত করে উইস্টারশায়ার কর্তপক্ষ।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ০৫ জুন, ২০১৮
এইচএল/এমএমএস

সড়কপথে চালান পাঠিয়ে ব্যবসায়ীরা আসেন আকাশপথে
বকেয়া বেতনের দাবিতে জামালপুরে জুটমিল শ্রমিকদের বিক্ষোভ
রণবীর-দীপিকার বিয়েতে মোবাইল নিষিদ্ধ!
সাংবাদিক গোলাম সারওয়ারকে স্পিকারের শেষ শ্রদ্ধা 
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২০ কিলোমিটার যানজট