Alexa

বাংলাদেশের সামনে জয়ের বিকল্প নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৪৫ রানের লজ্জার হার নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। ফলে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে জয়ের বিকল্প দেখছে না টাইগার শিবির। মঙ্গলবার (৫ জুন) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। ভারতের দেরাদুনে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মাঠে নামবে দু’দল।

প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই নামবেন রশিদ-নবীরা। অন্যদিকে মুখোমুখি হওয়ার আগে ফের একবার রশিদদের ঘূর্ণি সামলানোর উপায় খুঁজছে টাইগাররা।

প্রথম ম্যাচে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের সামনে বিশ্বরেকর্ড গড়ার সুযোগ ছিল। আর মাত্র ২ উইকেট নিতে পারলেই হয়ে যেতেন সব ফরম্যাট মিলিয়ে ৫০০ উইকেট ও ১০০০০ রান করা তৃতীয় ক্রিকেটার। কিন্তু তিনি নিতে সক্ষম হয়েছিলেন মাত্র ১ উইকেট। 

১২তম ওভারে বল করতে নেমে প্রতিপক্ষের ওপেনার মোহাম্মদ শাহজাদের উইকেট নেন তিনি। এরপর আর কোন উইকেট না পাওয়ায় আরও এক ম্যাচ অপেক্ষায় থাকতে হবে বিশ্বের সেরা অলরাউন্ডারকে।

প্রথম ম্যাচে মূলত আফগানদের প্যাশনের কাছেই হেরেছে বাংলাদেশ। ভয়ডরহীন ক্রিকেট কি জিনিস তা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছেন রশিদ-জাদরানরা। পরিস্থিতি মেপে বোলিং পরিবর্তন আর স্পিনে ভরসাই মূলত পার্থক্য গড়ে দিয়েছে। উল্টো দিকে বাংলাদেশের ব্যাটসম্যানদের কাউকেই দেখা যায়নি খুনে ভঙ্গিতে। জয়ের জন্য যে প্রয়াস সেটাই অনুপস্থিত ছিল বাংলাদেশ দলে।

রশিদের তিন ওভারই বাংলাদেশের বিপদে নিমজ্জিত করার জন্য যথেষ্ট ছিল। ১৯ বছর বয়সী রশিদ টি-টোয়েন্টিতে দ্রুততম সময়ে ৫০ উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন। ১৩ রানে তার ৩ উইকেট নেয়া রশিদ আর মুজিব উর রহমান পরের ম্যাচেও রহস্য হয়েই থাকবেন নাকি রহস্যভেদ করবে টাইগাররা সেটাই দেখার বিষয়।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলে আসতে পারে কিছু পরিবর্তন। দলে মোসাদ্দেক হোসেনের জায়গায় সৌম্য সরকার, আবুল হোসেনের জায়গায় মেহেদি হাসান মিরাজ এবং আবু হায়দারের স্থলে আসতে পারেন আবু জায়েদ।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশঃ

তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, সৌম্য/মোসাদ্দেক হোসেন, আবুল হোসেন/মেহেদি হাসান মিরাজ, আবু জায়েদ, রুবেল হোসেন, নাজমুল ইসলাম।

আফগানিস্তান দলের সম্ভাব্য একাদশঃ 

আজগর স্ট্যানিকজাই (অধিনায়ক),  উসমান গণি, মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, শফিকুল্লাহ শাদাক, মোহাম্মদ নবি, রশিদ খান,  সামিউল্লাহ শেনওয়ারি, করিম জানাত,  শাপুর জাদরান।

বাংলাদেশ সময়ঃ ১৮৩০ ঘন্টা, জুন ০৫, ২০১৮
এমএমএস

হোসেনপুরে ৯ ইজিবাইক চালকের কারাদণ্ড
নাজমুল হুদার দল নিবন্ধন নিয়ে হাইকোর্টের রুল
নির্বাচনের আগেই ১০০০ ফার্মাসিস্ট নিয়োগ
ডিমলায় পুকুর থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার
খুলনায় আবারও ইয়াবাসহ পুলিশ আটক