Alexa

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে মুশফিক-মাহমুদউল্লাহর উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাহমুদউল্লাহ-মুশফিকের উন্নতি। ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেটের নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।শুক্রবার (৮ জুন)  প্রকাশিত র‌্যাংকিংয়ে আগের অবস্থানেই আছেন বোলিং, ব্যাটিং ও অলরাউন্ডারের শীর্ষে থাকা ক্রিকেটাররা।

ব্যাটসম্যানদের মধ্যে নতুন র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। তবে আগের থেকে তার রেটিং পয়েন্ট কমেছে এক। বর্তমানে ৮৮১ রেটিং নিয়ে এক কথায় সবার ধরা ছোঁয়ার বাইরে আছেন তিনি।

নিউজিল্যান্ডের কলিন মুনরো (৮০১ রেটিং), অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল (৭৯৯ রেটিং), অ্যারন ফিঞ্চ (৭৬৩) ও ওয়েস্ট ইন্ডিজের অ্যাভিন লুইস (৭৫৩) আছেন যথাক্রমে ২,৩, ৪ ও ৫ নম্বরে।

আফগানিস্তানের বিপক্ষে লজ্জার সিরিজের পরও উন্নতি হয়েছে বাংলাদেশের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের। চার ধাপ এগিয়ে মাহমুদউল্লাহ উঠে এসেছেন ৩৩তম স্থানে ও তিন ধাপ এগিয়ে মুশফিক রয়েছেন ৪১তম স্থানে।

বোলিংয়ে আগের মতোই শীর্ষস্থান দখল করে রেখেছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান।অবাক করা ব্যাপার হলো র‌্যাংকিংয়ের সামনের দিকের অধিকাংশ জায়গাই দখল করে আছেন স্পিনাররা।

দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের সাদাব খানের চেয়ে ৮০ রেটিং বেশি নিয়ে সবার আগে আছেন রশিদ খান। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষে ৩ রেটিং বেড়ে ৮১৩-তে আছেন রশিদ খান। তার নিচে ৭৩৩ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাদাব। এছাড়া ভারতের যুবেন্দ্র চাহাল (৭০৬ রেটিং), নিউজিল্যান্ডের ইশ সোদি (৭০০ রেটিং) ও ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েল বদ্রি (৬৭৪ রেটিং) আছেন ৩, ৪ ও ৫ নম্বরে।

অলরাউন্ডার তালিকাতেও বড় কোনো পরিবর্তন হয়নি। তবে রেটিং পয়েন্টে কিছুটা হেরফের হয়েছে।এক নম্বরে আছেন অজি ম্যাক্সওয়েল। আফগানিস্তানের মোহাম্মদ নবী, বাংলাদেশের সাকিব-আল হাসান, দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি ও ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েলস আছেন ২, ৩ ৪ ও ৫ নম্বরে।

পাকিস্তান, অস্ট্রেলিয়া, ভারত আছে যথাক্রমে এক, দুই ও তিন নম্বরে। নতুন র‌্যাংকিংয়ে আফগানিস্তনের চার রেটিং পয়েন্ট যোগ হয়েছে। আর সিরিজের পাশাপাশি তিন রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুন ০৮, ২০১৮

এমকেএম/জেডএস

সড়কপথে চালান পাঠিয়ে ব্যবসায়ীরা আসেন আকাশপথে
বকেয়া বেতনের দাবিতে জামালপুরে জুটমিল শ্রমিকদের বিক্ষোভ
রণবীর-দীপিকার বিয়েতে মোবাইল নিষিদ্ধ!
সাংবাদিক গোলাম সারওয়ারকে স্পিকারের শেষ শ্রদ্ধা 
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২০ কিলোমিটার যানজট