Alexa

ইংল্যান্ডের বিপক্ষে স্কটল্যান্ডের অবিশ্বাস্য জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: অবিশ্বাস্য, অসাধারণ, অভাবনীয় এসব বলেও এ জয়কে সঠিকভাবে বর্ণনা করা যাবে না। স্কটিশদের ক্রিকেট ইতিহাসে এ জয় অবিস্মরণীয় জয়গুলোর একটি। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এরআগে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেলেও রোববার (১০ জুন) স্কটল্যান্ডের এ জয় ক্রিকেট বিশ্বের শক্তিশালী দলগুলোর মধ্যে অন্যতম ইংল্যান্ডের বিপক্ষে। উত্তেজনায় ভরপুর এ ওয়ানডে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়েছে স্কটল্যান্ড।

রীতিমতো রান উৎসব করেই ইংল্যান্ডকে হারিয়েছে স্কটল্যান্ড। এডিনবরায় প্রথমে ব্যাটিং করে এক প্রকার চমকেই দেয় স্কটল্যান্ড। সহযোগী দেশগুলোর মধ্যে সর্বোচ্চ রানের স্কোর সংগ্রহ করে ফেলে স্কটিশরা। দুই ওপেনারের দৃঢ়তায় তোলে ৩৭১ রান।

ইংল্যান্ডও কম যায়নি। কিন্তু স্কটিশদের ব্যাটিংয়ের পর বোলিংও ছিলো সমানভাবেই চমকে দেওয়ার মতোই। ইংলিশদের আটকে দেয় ৩৬৫ রানে। শেষ দুই ওভারে ইংলিশদের দরকার ছিল ১১ রান। তখনও হাতে ২ উইকেট। ৪৯তম ওভারের প্রথম বলে দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউট হয়ে ফেরেন আদিল রশিদ। পঞ্চম বলে সাফইয়ান শরিফের দারুণ এক ইয়র্কারে ফেরেন মার্ক উড।

ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে জনি বেয়ারস্টো করেছেন ওয়ানডেতে টানা তৃতীয় সেঞ্চুরি। সবশেষ গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০৬ বলে ১৩৮, ৬০ বলে ১০৪ রানের ইনিংসের পর এবার ৫৯ বলে ১০৫। দিন শেষে অবশ্য তার এ রেকর্ড আর কেউ মনে রাখেনি।

টস হেরে ব্যাটিংয়ে নামা স্কটিশ ওপেনার ম্যাথু ক্রস ও কাইল কোয়েটজার ৮২ বলে ১০৩ রান করে দারুণ উদ্বোধনী জুটি গড়েন। ৪৯ বলে ৫৮ রান করে অধিনায়ক কোয়েটজার বিদায় নেওয়ার পরের ওভারেই ৩৯ বলে ৪৮ রান করে ফেরেন ম্যাথু ক্রস। তৃতীয় উইকেটে রিচি বেরিংটনের সঙ্গে ৯৩ রানের জুটি গড়েন ক্যালাম ম্যাকলিওড। চতুর্থ উইকেটে জর্জ মানজিকে সঙ্গে নিয়ে করেন ১০৭ রান।

মানজি ৫১ বলে ৫৫ রানে ফিরে গেলেও ১৬ চার ও ৩ ছক্কায় শেষ পর্যন্ত ৯৪ বলে ১৪০ রানে অপরাজিত থাকেন ম্যাকলিওড। স্কটল্যান্ডের হয়ে এর আগে ৬টি সেঞ্চুরি আছে তার। তবে আগের সেঞ্চুরিগুলো সবই ছিল সহযোগী দেশগুলোর বিপক্ষে। এবার বড় দলের বিপক্ষেও চেনালেন নিজেকে।

ব্যাটিংয়ে নেমে বেয়ারস্টোর সঙ্গ নিয়ে জেসন রয় এক প্রকার তাণ্ডবই চালিয়েছেন। দুজনের জুটিতে ১২৯ রান ওঠে মাত্র ৭৬ বলে। রয় করেন ৩২ বলে ৩৪ রান। বেয়ারস্টো সেঞ্চুরি করেন ৫৪ বলে। ১২টি চার ও ৬ ছক্কায় ৫৯ বলে ১০৫ রান তুলে বিদায় নেন তিনি।

তিনে নেমে অ্যালেক্স হেলস করেন ৫৬ বলে ৫২ রান। জো রুট ২৫ বলে ২৯, ওয়েন মরগান ১৫ বলে করেন ২০ রান। অষ্টম জুটিতে ইংল্যান্ডের জয়ে কিছুটা জয়ের আশা জাগান ম‌ঈন আলী ও প্লাঙ্কেট। ৭১ রানের জুটি গড়েন দুজন। ৩৩ বলে ৪৬ করে ৪৬তম ওভারে আউট হয়ে যান মঈন। সেখানেই থেমে হয়ে যায় ইংল্যান্ডের ম্যাচ।

ইংল্যান্ডের পক্ষে দু’টি করে উইকেট নেন আদিল রশিদ ও লিয়াম প্ল্যাঙ্কেট, একটি উইকেট নেন উড। অপরদিকে স্কটল্যান্ডের পক্ষে ৩ উইকেট নেন মার্ক উড। দুটি করে উইকেট নেন অ্যালাসডির এভানস ও রিচি বেরিংটন।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, জুন ১১, ২০১৮
এমকেএম/ওএইচ/

কমলাপুরে রাজধানীমুখী মানুষের ভিড়
মুক্তাগাছায় মাইক্রোবাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৩
সাভারে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আটক ৩
বরিশালে আ’লীগের মনোনয়ন চান ৮৬ কাউন্সিলর প্রার্থী
সিসিকে মেয়র পদে চারজনসহ ১৫৪ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ