Alexa

জমিতে আমবাগান, সড়কে সারি সারি খেজুর গাছ

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহীর সড়কে সারি সারি খেজুর গাছ। ছবি: আরিফ জাহান

রাজশাহী থেকে: রাজশাহী-নাটোর মহাসড়কের বানেশ্বর থেকে দক্ষিণ নেমে গেছে একটি আঞ্চলিক সড়ক। সড়কটি হয়ে বালিয়াঘাটি, তাতারপুর, মাড়িয়া, মাড়িয়া দক্ষিণপাড়া, ফতেহপুর থেকে চারঘাটা উপজেলা অবধি চলে গেছে। এই সড়কটির দু’ধার দিয়ে চোখে পড়বে সারি সারি দেশীয় খেজুর গাছ। সড়ক লাগোয়া দু’পাশের জমিতে গড়ে তোলা হয়েছে আমবাগান। সেসব বাগানের গাছে গাছে ঝুলছে বিভিন্ন জাতের সুস্বাদু ও উন্নত মানের আম।
 
 

আর সড়কের পাশ দিয়ে ব্যক্তি উদ্যোগে লাগানো সারি সারি খেজুর গাছগুলো কিছুটা বেঁকে তরতর করে বেড়ে ওপরের দিকে উঠে গেছে। বেশিরভাগ খেজুর গাছের মাথায় শোভা পাচ্ছে থোকা থোকা খেজুর। অনেক খেজুর থোকায় পাক ধরেছে। আবার অনেক খেজুর থোকা এখনও সবুজ বর্ণ ধারণ করেছে। তবে বিরূপ আবহাওয়ার কারণে খেজুর পাকতে আরও কিছু সময় লাগবে। অনেকটা আমের সঙ্গে তাল মিলিয়ে এবার খেজুর গাছের খেজুর পাক বলে মনে করেন স্থানীয়রা।
 
শুক্রবার (১ জুন) বানেশ্বর থেকে চারঘাটা সড়ক দিয়ে যাওয়ার সময় দেখা যায়, বিঘার পর বিঘাতে জমিতে ছোট-মাঝারি-বড় আমবাগানের গাছের শাখা-প্রশাখায় ঝুলছে নানা জাতের আম। আর ঠিক সড়কটির দু’পাশ দিয়ে বেশ বড় বড় আকারের খেজুর গাছ। তবে কিছু কিছু খেজুর গাছ আকারে খানিকটা ছোটও দেখা গেলো। আবার সড়ক থেকে বেশ খানিকটা দূরে পতিত জমিতে খেজুর গাছের বাগানও গড়ে তোলা হয়েছে। তবে সেই সংখ্যাটা সীমিত বলেই মনে হলো।
 
ছবি: আরিফ জাহান
মাড়িয়া দক্ষিণপাড়ার বাসিন্দা আমবাগানের মালিক ইব্রাহিম বাংলানিউজকে জানান, রাজশাহীর আমের সঙ্গে খেজুরের অনেকটা মিল রয়েছে। কারণ আম ধরা থেকে শুরু করে পাকা অবধি খেজুরের রয়েছে যথেষ্ট মিল। বরাবরই খেজুরের আগে আম পাকে। সেই আম বাজারজাত করা হয়। একইভাবে কিছুটা কমবেশ সময়ের মধ্যে খেজুরও পাকতে শুরু করে। তবে সেটা আমের তুলনায় কিছুটা দেরিতে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।
 
শাহাবুল নামের এক শ্রমিক বাংলানিউজকে জানান, আমের পর রাজশাহীর আরেক ঐতিহ্য খেজুরকে বলা যায়। সড়কের দু’ধার এবং বিভিন্ন জমিতে ব্যক্তি উদ্যোগে বিপুল পরিমাণ খেজুর গাছ লাগানো হয়েছে। প্রায়ই গাছেই খেজুর ধরেছে।
 
শাহাবুলসহ একাধিক শ্রমিক জানান, বেশিরভাগ গাছের খেজুর পেকেছে। পুরো পাকতে আরও খানিকটা সময় লাগবে। এরপর নিয়ম মেনে খেজুরের থোকা কাটা শুরু হবে। দেশজুড়ে আমের পাশাপাশি সরবরাহ হবে দেশীয় এই খেজুরও।
 
...বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, জুন ০১, ২০১৮
এমবিএইচ/এইচএ/

অসুস্থ ইরফানের পাশে শাহরুখ
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হলেন ফয়েজ আহম্মদ
বিচ্ছিন্ন শিশুদের পরিবারে ফেরাবে মার্কিন সরকার
ট্রেনের গার্ডকে লাঞ্ছিত করার অভিযোগে কুলি সর্দার আটক 
বিশ্বকাপ ঘিরে সরগরম রুশ ডেটিং অ্যাপস