Alexa

দেশেই ফ্রুট ব্যাগিং আমের ভোক্তা সৃষ্টি হয়েছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আম ব্যবসায়ী আনোয়ারুল হক। ছবি: বাদল ও আরিফ জাহান

রাজশাহী চেম্বার ভবন থেকে: ফ্রুট ব্যাগিংয়ের আম বিদেশে রপ্তানি করা নিয়ে গত বছরের তিক্ত অভিজ্ঞতার বর্ণনা করে আনোয়ারুল হক বলেন, ২০১৭ সালে একদল অসাধু ব্যবসায়ী ফ্রুট ব্যাগিংয়ের নামে ননফ্রুট ব্যাগিং আম বিদেশে রপ্তানি করে। অথচ রাজশাহী, চাঁপাই প্রচুর ফ্রুট ব্যাগিং আম রপ্তানি থেকে বঞ্চিত হয়। তবে আশার কথা আমাদের দেশেই ফ্রুট ব্যাগিং আমের ভোক্তা সৃষ্টি হয়েছে।

শনিবার (২ জুন) সকালে ‘আমের দেশে নতুন বেশে’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে একথা বলেন তিনি।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। সভাপতিত্ব করছেন নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের সিইও এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।
 
আনোয়ারুল হক বলেন, আমরা ফ্রুট ব্যাগিং পদ্ধতির মাধ্যমে কীটনাশকের হুমকি থেকে বাঁচিয়েছি। ফ্রুট ব্যাগিংয়ের আম কোনোভাবেই অন্য আমের চেয়ে পুষ্টিগুণে কম নয়। এই আম বরং বেশি সুস্বাদু।
 
তিনি আরও বলেন, ২০১৬ সাল থেকে আমরা আম রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করতে শিখেছি। ২০১৭ সালে প্রধানমন্ত্রী বলেছিলেন আমে বিপ্লব ঘটাতে হবে। আমরা সেটা করার চেষ্টা করছি।
 
আরও উপস্থিত রয়েছেন বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহার, চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী, রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল, আমচাষি ও ব্যবসায়ী ইসমাঈল খান শামীম, আমচাষি ও ব্যবসায়ী খন্দকার মনিরুজ্জামান মিনার, রাজশাহী অ্যাগ্রো ফুড প্রডিউসার সোসাইটির আহ্বায়ক মো. আনোয়ারুল হক, আম গবেষক ও লেখক মো. মাহাবুব সিদ্দিকী, আমচাষি ও ব্যবসায়ী (বাঘা) মো. জিল্লুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শরফ উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা।
 
বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুন ০২, ২০১৮
এসসিডি/এমবিএইচ/ইইউডি/এসএম/এমআই/ জেডএস/এএ
-

অসুস্থ সাবেক ভিসি ও মুক্তিযোদ্ধার পাশে মেয়র লিটন
প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুতে ক্র্যাবের শোক 
ট্রাফিক সপ্তাহ: সিলেটে মামলা ৩ হাজার ৭৫৮ 
কলারোয়া পৌর মেয়র আকতারুল ইসলাম সাম‌য়িক বরখাস্ত 
বেগমগঞ্জে জামায়াতের আমিরসহ আটক ১১